BJP Bengal

বিজেপির বাংলায় উত্থান

বিজেপির বাংলায় উত্থান কিন্তু একদিন নয়ে। না অপরিকল্পিত না অভাবনীয়।  তৃণমূল ক্ষমতায় আসার আগে ২০০৮ এর পঞ্চায়েত ভোটের নিরীখে বিচার করলে দেখা যাবে তৃণমূল প্রায় ৮ হাজারের বেশি গ্রাম পঞ্চায়েত আসন দখল করে। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি জেলা পরিষদ এই তিন স্তরের নির্বাচন মিলে পঞ্চায়েত ভোট। যত উচু পর্যায় ভোট টা যায় শাসক দল কে দেখা যায় প্রায় সবই জিতেছে। যেমন জেলা পরিষদ থাকে প্রায় বিরোধী শূন্য। কিন্তু নিচের তলার ভোট মানে গ্রাম পঞ্চায়েতে শাসক দল নিজের ক্ষমতা ব্যাবহার করলেও রাজ্যের জনমত কিছুটা বোঝা যায়। যদিও কেন্দ্রীয় বাহিনী ছাড়া এই ভোট শাসক দল যে জিতবে এই নিয়ে কোনো সন্দেহ থাকে না। কিন্তু ২০০৮ এর পঞ্চায়েত ভোটে দেখা যায় তৃণমূল প্রায় ৮-৯ হাজার গ্রাম পঞ্চায়েতে জিতেছে। এর পর ২০০৯ এর লোক সভা নির্বাচনে কংগ্রেসের সাথে জোট বেঁধে ১৯-২০ টি আসন জেতে কংগ্রেসে ও গোটা ২ আসন জেতে। এর পর ২০১০ এ কলকাতা করপোরেশন দখল করে তৃণমূল। ২০১১ এ বিধান সভা।
সেই নিরীখে গত বছর বিজেপি প্রায় ৫.৫ হাজার গ্রাম পঞ্চায়েত আসন জেতে| এবং যেখানে প্রায় ৩৩ হাজার গ্রাম পঞ্চায়েতে ভোট হয় নি। শতাংশ হিসাবে যেটা তৃণমূলের ২০০৮ এর পঞ্চায়েত জয়ের থেকে বেশি। 
ঠিক এক বছর পর বিজেপি একলা লড়ে ১৮ টি আসন জিতেছে| সেটাও তৃণমূলের ২০০৯ এর লোকসভা ফলের থেকে ভালো| কারণ তৃণমূল কিন্তু কংগ্রেসের সাথে জোট করে ভোট লড়েছিল বিজেপি একলা। 
এবার জেলা ভিত্তিক ফল দেখুন। যে সব জায়গায় বিজেপি পঞ্চায়েতে ভালো ফল করেছিল সেই সব লোকসভা আসনেই জিতেছে বেশি।

বিজেপির বাংলায় উত্থান
4 months ago

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *